Bangla24.Net

বুধবার, ১২ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

এইচএসসিতে বৃত্তি পাবে সাড়ে ১০ হাজার শিক্ষার্থী

উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে সাড়ে ১০ হাজার শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হবে। ২০২৩ সালের পরীক্ষার ফলের ভিত্তিতে নয়টি সাধারণ বোর্ডের ১ হাজার ১২৫ জনকে মেধাবৃত্তি এবং ৯ হাজার ৩৭৫ জনকে সাধারণ বৃত্তি দেওয়া হবে। আগামী ২১ জানুয়ারির মধ্যে বৃত্তির গেজেট প্রকাশ করতে শিক্ষা বোর্ডগুলোকে বলা হয়েছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়েছে।

মাউশি জানিয়েছে, ২০২৩ সালের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে ঢাকা বোর্ডের ৪৫৬ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৮৪৫ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেওয়া হবে।

ময়মনসিংহ বোর্ডের ৪৭ জনকে মেধাবৃত্তি এবং ৫৪৪ জনকে সাধারণ বৃত্তি; রাজশাহী বোর্ডের ১৬০ জনকে মেধাবৃত্তি এবং ১ হাজার ১৭৪ জনকে সাধারণ বৃত্তি; কুমিল্লা বোর্ডের ৮২ জনকে মেধাবৃত্তি এবং ৯৭৫ জনকে সাধারণ বৃত্তি দেয়া হবে। এছাড়া সিলেট বোর্ডের ২৪ শিক্ষার্থীকে মেধাবৃত্তি এবং ৬৪৯ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি; বরিশাল বোর্ডের ৫৭ জনকে মেধাবৃত্তি এবং ৬০৬ জনকে সাধারণ বৃত্তি; যশোর বোর্ডের ১১৬ জনকে মেধাবৃত্তি এবং ৮৫৮ জনকে সাধারণ বৃত্তি; চট্টগ্রাম বোর্ডের ৯১ জনকে মেধাবৃত্তি এবং ৮৩৪ জনকে সাধারণ বৃত্তি; দিনাজপুর বোর্ডের ৯২ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি এবং ৮৯০ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেওয়া হবে।

গতবছর ২৬ নভেম্বর প্রকাশিত ২০২৩ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে ৭৮ দশমিক ৬৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। তাদের মধ্যে ৯২ হাজার ৫৯৫ জন জিপিএ-৫ পেয়েছিল।

শেয়ার