Bangla24.Net

বুধবার, ১২ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চীনে ভূমিকম্পে মৃত্যুর সংখ্যা বেড়ে ১৩১

চীনের উত্তর-পশ্চিমাঞ্চলে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ১৩১ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন সহস্রাধিক। স্থানীয় সময় সোমবার (১৮ ডিসেম্বর) রাতে দেশটির গানসু ও কিংহাই প্রদেশের সীমান্ত অঞ্চলে ৬.২ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম সিনহুয়ার বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানায়।

ভূমিকম্প থেকে পরে ভূমিধসের সৃষ্টি হয়েছে। ভূমিকম্পে দেড় লাখের মতো ঘরবাড়ির ক্ষয়ক্ষতি হয়েছে। হতাহতের পাশাপাশি রাস্তাঘাট-বিদ্যুৎ এর খুঁটিসহ অন্যান্য অবকাঠামোর ক্ষয়ক্ষতি হয়েছে।

বুধবার সকালে স্থানীয় কর্তৃপক্ষ জানায়, গানসুতে সরকারি হিসেবে মৃতের সংখ্যা ১৩১ জনে দাঁড়িয়েছে। আহতের সংখ্যা ৭৮২ জন। কিংহাইয়ে মৃত্যু হয়েছে ১৮ জনের। ১৯৮ জন আহত হয়েছেন।

১৫০০ জন ফায়ার সার্ভিসের কর্মী, ১৫০০ জন পুলিশ অফিসার, হাজারের বেশি সেনা সদস্য নিখোঁজদের উদ্ধারে কাজ করে যাচ্ছেন। কর্তৃপক্ষরা বলছেন, গানসুতে ৭৮ জনকে উদ্ধার করা হয়েছে তবে মিনহে কাউন্টির দুটি গ্রামে ২০ জন এখনও নিখোঁজ রয়েছেন।

যেখানে মাটি ধসে গেছে অনেক ভবন অর্ধেক মাটির নিচে চলে গেছে। দ্য ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) জানিয়েছে, ভূমিকম্পটি ছিল ৬ দশমিক ১ মাত্রার। তবে চীনা কর্তৃপক্ষ বলছে এ মাত্রা ছিল ৬.২।

শেয়ার