Bangla24.Net

বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

আন্দোলন চাঙ্গা করতে

কৌশলী ভূমিকায় রাজপথে সিলেট বিএনপি!

বিএনপির চলমান আন্দোলনে সিলেটে অনেকটা শ্লথগতি দেখা যাচ্ছে। শহরে যানবাহন চলাচল কিছুটা স্বাভাবিক হয়ে উঠছে। ফলে চলমান আন্দোলনটির গতি কিছুটা কমছে। এ অবস্থায় সিলেট বিএনপি কৌশল নিচ্ছে!

রাজপথে নিজেদের অবস্থান জানান দিতে কৌশলী ভূমিকায় মাঠে নামতে দেখা যাচ্ছে তাদের। পুলিশি ধরপাকড় শহর থেকে গ্রাম পর্যন্ত চলছে বলে জানান বিএনপি নেতারা। গ্রেফতার এড়িয়ে মিছিল-পিকেটিং করে আন্দোলন চাঙ্গা রাখার চেষ্টা করছেন তারা।

দলীয় সূত্র জানা গেছে, পুলিশ বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীদের গ্রেফতার করতে বাসাবাড়িতে নিয়মিত তল্লাশি চালাচ্ছে। তাই গ্রেফতার এড়াতে বেশীরভাগ নেতাকর্মী ঘরবাড়ি ছেড়ে পলাতক রয়েছেন। এমন পরিস্থিতিতে সিলেটে নানা কৌশলে রাজপথে সরব থাকছেন নেতাকর্মীরা। তারা কখনও ভোরে, সকালে আবার কখনও দুপুরে কিংবা সন্ধ্যায় মিছিল, পিকেটিং এমনকি মশাল জ্বালিয়ে মিছিল করে সক্রিয় থাকছেন।

তবে চলমান আন্দোলনে সবচেয়ে ব্যতিক্রমী কার্যক্রম দেখা গেছে বুধবার (২৯ নভেম্বর)। একই সঙ্গে নগরীর পৃথক পৃথক স্থানে চারটি মিছিল করতে দেখা গেছে। জামায়াতে ইসলামীও মিছিল করেছে নগরীতে।

বুধবার (২৯ নভেম্বর) সকালে মহানগরীর টুকেরবাজারে সিলেট সদর উপজেলা বিএনপির সভাপতি আবুল কাশেমের নেতৃত্বে মিছিল অনুষ্টিত হয়েছে। বেলা দুইটায় নয়াসড়ক এলাকায় মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসেনের নেতৃত্বে একটি মিছিল বের হয়।

ঠিক একই সময়ে মহানগর বিএনপির সাবেক সদস্য সচিব মিফতাহ সিদ্দিকীর নেতৃত্বে অবরোধের সমর্থনে চৌহাট্টা এলাকা থেকে একটি মিছিল বের হয়। মিছিলটি রিকাবিবাজারে গিয়ে শেষ হয়।আর  বাদ যোহর নগরীর শিবগঞ্জে জামায়েতে ইসলামীও একটি মিছিল বের করে।

পৃথক পৃথক মিছিল শেষে পথসভায় বক্তারা অভিলম্বে ঘোষিত তফসিল বাতিল, সরকারের পদত্যাগ, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠন ও খালেদা জিয়ার মুক্তির দাবি জানান। এবং বৃহস্পতিবারের হরতাল সফল করতে সিলেটবাসীর প্রতি আহবান জানান বক্তারা।

সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক এমরান আহমদ চৌধুরী বলেন, শত প্রতিকূলতা উপেক্ষা করে সিলেটের রাজপথ দখল করে রাখছেন নেতাকর্মীরা। পুলিশি গ্রেফতার এড়িয়ে দিনভর খণ্ড খন্ড মিছিল, পিকেটিং করে অবরোধ-হরতাল সফল করতে নেতাকর্মীরা জীবন বাজি রেখে কাজ করছেন বলে জানান তিনি।

এদিকে বুধবার রাত ৮ টায় নগরীর মদিনা মার্কেট এলাকায় যুবদল নেতা এমদাদুল হক স্বপনের নেতৃত্বে যুবদল ও ছাত্রদলের নেতাকর্মীরা একটি মশাল মিছিল বের করেন। মিছিলে আগামীকালের হরতাল সফল করতে নানা স্লোগান দেন নেতাকর্মীরা।

এর আগে মঙ্গরবার সন্ধ্যায় নগরীর মিরাবাজারে জেলা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক আব্দুল আহাদ খাঁন জামাল ও সদস্য সচিব শাকিল মোরশেদের নেতৃত্বে একটি মশাল মিছিল বের হয়। এছাড়া ঐ মিছিলের আধ ঘণ্টা পর কুমারপাড়া এলাকায় জেলা ও মহানগর ছাত্রদল বের করে মশাল মিছিল।

শেয়ার