Bangla24.Net

বৃহস্পতিবার, ৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চলতি বছরে ডেঙ্গুতে মৃত্যু ১৬’শ ছাড়ালো

গত চব্বিশ ঘণ্টায় দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও আটজনের প্রাণহানী হয়েছে। এ নিয়ে চলতি বছরে ডেঙ্গুতে মোট মৃত্যুর সংখ্যা ১ হাজার ৬০৬ জনে দাঁড়ালো । আর সোমবার নতুন করে আক্রান্ত হাসপাতালে ভর্তি হয়েছেন ৯’শ ২০ জন।

এ নিয়ে চলতি বছরে এখন পর্যন্ত ডেঙ্গুতে মোট আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৯ হাজার ৮৭ জনের। এর মধ্যে ঢাকা সিটিতে ১ লাখ ৭ হাজার ২৯৮ জন এবং ঢাকার বাইরে আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন ২ লাখ ১ হাজার ৭৮৯ জন। এছাড়াও চলতি মাসের ২৭ দিনে ডেঙ্গু মোট মৃত্যু হয়েছে ২৫৮ জনের এবং আক্রান্ত হয়েছে ৩৭ হাজার ৯১২ জন।

সোমবার (২৭ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের থেকে পাঠানো ডেঙ্গু বিষয়ক এক প্রেস বিজ্ঞপ্তিতে বলায় হয়, দেশে বর্তমানে বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ৩ হাজার ৪৯৩ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন আছেন। এর মধ্যে ঢাকার সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ১ হাজার ১১ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ২ হাজার ৪৮২ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন। আর গত ২৪ ঘণ্টায় ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ২’শ ১৯ জন এবং ঢাকার বাইরে ভর্তি হয়েছেন ৭’শ হাজার ১ জন।

অধিদফতরের তথ্যমতে, ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে ২৭ নভেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতাল চলতি বছরে ডেঙ্গু-আক্রান্ত হয়ে মোট ভর্তি হয়েছেন ৩ লাখ ৯ হাজার ৮৭ জন রোগী। আর চলতি বছরে মোট হাসপাতাল থেকে ছুটি পেয়েছেন ৩ লাখ ৩ হাজার ৯৮৮ জন।

এছাড়া আক্রান্তদের মধ্যে চলতি বছরের জানুয়ারি মাসে ৫৬৬ জন, ফেব্রুয়ারিতে ১৬৬ জন, মার্চে ১১১ জন, এপ্রিলে ১৪৩ জন, মে মাসে ১০৩৬ জন, জুন ৫ হাজার ৯৫৬, জুলাইয়ে ৪৩ হাজার, ৮৫৪ জন, আগস্টে ৭১ হাজার ৯৭৬ জন, সেপ্টেম্বরে ৭৯ হাজার ৫৯৮ জন এবং অক্টোবরে আক্রান্ত হয়ে ৬৭ হাজার ৭৬৯ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

চলতি বছরে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মোট মৃত্যুর মধ্যে জানুয়ারি মাসে ৬ জন, ফেব্রুয়ারিতে ৩ জন, এপ্রিলে ২ জন, মে মাসে ২ জন জুনে ৩৪ জন, জুলাইয়ে ২০৪ জন, আগস্টে ৩৪২ জন, সেপ্টেম্বরে ৩৯৬ জন এবং অক্টোবরে ৩৫৯ জনের মৃত্যু হয়েছে।

শেয়ার