Bangla24.Net

শুক্রবার, ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

নির্বাচনের তফসিল বিষয়ে বুধবার সকালে জানাবে ইসি

দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল নিয়ে বুধবার সকালে ব্রিফ করবে নির্বাচন কমিশন। কমিশনের মুখপাত্র ইসি সচিব মো. জাহাংগীর আলম এ তথ্য জানিয়েছেন। নির্বাচন ভবনে মঙ্গলবার (১৪ নভেম্বর) দুপুর ২টায় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন ইসি সচিব।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কবে কখন কীভাবে তফসিল ঘোষিত হবে তা আগামীকাল (বুধবার) সকাল ১০টায় ব্রিফিংয়ের মাধ্যমে জানিয়ে দেব।

নভেম্বরের প্রথমার্ধে তফসিল দেয়ার কথা ইতোমধ্যে কমিশন জানিয়েছে। ১৫ নভেম্বর যেহেতু প্রথমার্ধের শেষ দিন তাই বুধবারই তফসিল ঘোষণা করা হবে কি না জানতে চাইলে সচিব বলেন, ‘সবকিছুর বিষয়ে বুধবার জানিয়ে দেব।’

সাধারণত প্রতিটি জাতীয় সংসদ নির্বাচনের তফসিল প্রধান নির্বাচন কমিশনার জাতির উদ্দেশ্যে ভাষণের মাধ্যমে ঘোষণা করেন। এবারও সে রেওয়াজ অব্যাহত থাকবে। অতীতে সব নির্বাচনে সিইসির ভাষণ রেকর্ড করে তা বিটিভি ও বাংলাদেশ বেতারে সন্ধ্যায় সম্প্রচার করা হতো।

এবার তফসিল সংক্রান্ত সিইসির ভাষণ সন্ধ্যায় ‘লাইভ’ সম্প্রচার হবে কি না জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়টিও, সত্যিকার অর্থে আমার ওপর বিশ্বাস রাখেন, কাল সকাল ১০টায় জানিয়ে দেব।

ডোনাল্ড লু’র চিঠিতে তফসিল ঘোষণায় প্রভাব পড়বে না

বাংলাদেশের প্রধান তিন রাজনৈতিক দল আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিকে চিঠি দিয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। এই চিঠি তফসিল ঘোষণার বিষয়ে কোনো প্রভাব ফেলবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন ইসি সচিব মো. জাহাংগীর আলম।

সংলাপের জন্য চিঠি পাঠিয়েছেন ডোনাল্ড লু, এই বিষয়ে ইসি কনসার্ন কি? তফসিলে প্রভাব পড়বে কি না? প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, অবশ্যই না। ডোনাল্ড লুর চিঠি সংলাপের কি না এই বিষয়ে কমিশন অবগত নয়। কমিশন তার নিজস্ব গতিতে সাংবিধানিক আলোকে যেভাবে রোডম্যাপ প্রস্তুত করেছে সেভাবে কাজ করবে।

শেয়ার