Bangla24.Net

শনিবার, ১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সিলেটে তীব্র যানজটে নষ্ট হচ্ছে কর্মঘণ্টা!

ক্রমেই যানজটের নগরে পরিণত হচ্ছে সিলেট। প্রতিদিন যানজটের কবলে নষ্ট হচ্ছে কর্মঘণ্টা। অপরিকল্পিত নগরায়ণ, অদক্ষ চালক, যত্রতত্র পার্কিংয়ের কারণে বাড়ছে যানজট। প্রতিদিনই যানজটে নাকাল হচ্ছেন সিলেট নগরবাসী। সমন্বিত পরিকল্পনা আর উদ্যোগই সিলেটের যানজট কমিয়ে আনতে পারে বলে সংশ্লিষ্টদের অভিমত।

সম্প্রসারিত সিলেট সিটি করপোরেশনের ওয়ার্ড সংখ্যা ৪২টি। এর মধ্যে মূল নগরী ৮-১০টি ওয়ার্ডেই সীমাবদ্ধ। আর নগরের বাইরের ওয়ার্ডগুলোতে এখনও গ্রামীণ আবহ রয়েছে। সিলেট নগর মূলত বন্দরবাজার, জিন্দাবাজার, আম্বরখানা, সুবিদবাজার, মদিনা মার্কেট, মেডিকেল রোড আর শিবগঞ্জ, সোবহানীঘাট এবং উপশহরে সীমাবদ্ধ। এসব এলাকা দিয়ে মূলত নগরের প্রধান প্রধান সড়কগুলোর অবস্থান।

অপ্রশস্ত সড়ক আর নগরের অধিকাংশ মার্কেট, বিপণিবিতান ও বেসরকারি হাসপাতালে পার্কিং ব্যবস্থা না থাকায় ঘণ্টার পর ঘণ্টা যানজট লেগেই থাকে।

নগরের প্রধান সড়ক বন্দরবাজার-জিন্দাবাজার-আম্বরখানা সড়কের বিভিন্ন স্থানে যত্রতত্র পার্কিং ছাড়াও মার্কেট, স্কুল ও বেসরকারি হাসপাতাল-ক্লিনিকে পার্কিং ব্যবস্থা না থাকায় প্রতিদিনই দীর্ঘায়িত হচ্ছে যানজট। বিশেষ করে সকাল ও দুপুরের যানজট নাকাল করে দিচ্ছে নাগরিকদের। ফলে এসব সড়কে চলতে অনেকেই অনীহা দেখাচ্ছেন। বাধ্য হয়ে যানজটে সময় নষ্ট করছেন নগরবাসী। এ ছাড়া অদক্ষ রিকশা ও সিএনজি অটোরিকশার চালকরা যত্রতত্র গাড়ি পার্কিং এবং লেন না মেনে চলার কারণে বাড়ছে যানজট। ফলে ভোগান্তির মাত্রা বাড়ছে প্রতিদিনই।

নগরীর শেখঘাটের বাসিন্দা সুটন সিংহ বলেন, সিলেটে যানজট প্রকট আকার ধারণ করেছে। প্রতিদিনই সকাল, দুপুর, সন্ধ্যায় যানজট লেগেই থাকে। জিন্দাবাজার, বন্দরবাজারের যানজটে পড়লে ৪০-৪৫ মিনিটের আগে নড়ার কোনো সুযোগ নেই। এ ছাড়া ফুটপাথ দখলে থাকায় হেঁটে চলাচলে বিঘ্ন ঘটে।

সিলেট নগরীর আম্বরখানার বাসিন্দা পারভেজ আহমদ বলেন, ছোট শহর সিলেট, তারপরও অসহনীয় যানজট। যত্রতত্র পার্কিং, রাস্তায় আইন না মেনে ডানের গাড়ি বামে যাওয়ার কারণে যানজট সৃষ্টি হচ্ছে। পাশাপাশি কয়েকটি স্কুল ও হাসপাতালের পার্কিং ব্যবস্থা না থাকায় যানজট আরও বেড়েছে।

সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (ট্রাফিক) এমএ ওয়াহাব বলেন, যানজট নিরসনে ট্রাফিক পুলিশ নিয়মিত কাজ করে যাচ্ছে। তারপরও অপরিকল্পিত নগরায়ণ, চালকদের অদক্ষতা, আইন না মানার প্রবণতায় যানজট কমছে না বলে অভিমত ট্রাফিক বিভাগের। যাত্রী, চালকসহ সবার সমন্বিত আইন মানার প্রবণতা থাকলে সিলেটের যানজট কমে আসবে।

শেয়ার