Bangla24.Net

বৃহস্পতিবার, ৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ডেঙ্গুর প্রাদুর্ভাব

গুয়াতেমালায় ৩ মাসের জরুরি অবস্থা

ডেঙ্গু প্রাদুর্ভাবের মুখে জাতীয় স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে মধ্য আমেরিকার দেশ গুয়াতেমালা। ডেঙ্গুতে চলতি বছর দেশটিতে ২২ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন হাজার হাজার মানুষ।

গুয়াতেমালার স্বাস্থ্যমন্ত্রী ফ্রান্সিসকো কোমা বৃহস্পতিবার (৩০ আগস্ট) বলেন, ‘জরুরি অবস্থা তিন মাসের জন্য কার্যকর থাকবে। এই রোগ বহনকারী মশা নির্মূল করার জন্য ব্যাপক ব্যবস্থা নেওয়া হচ্ছে।’

গুয়াতেমালার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, চলতি বছরের এ পর্যন্ত ১২ হাজার ২০০ জনের বেশি মানুষের ডেঙ্গু হয়েছে। ২০২২ সালের একই সময়ের তুলনায় সংখ্যাট দ্বিগুণেরও বেশি। আর ২০১৯ সালে রেকর্ড ৫০ হাজারের বেশি মানুষের ডেঙ্গু শনাক্ত হয় দেশটিতে।

নাগরিক সুরক্ষা কর্মকর্তা ওয়াল্টার মনরয় বলেন, ‘বর্ষাকাল আসার সঙ্গে সঙ্গে মশার বংশবৃদ্ধির জন্য আরও বেশি পানি থাকবে। এই মশা যেন বংশ বৃদ্ধি করতে না পারে সে জন্য আমাদের দ্রুত পদক্ষপ নিতে হবে।’

ডেঙ্গু হলো গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলের স্থানীয় একটি রোগ। এর ফলে তীব্র জ্বর, মাথাব্যথা, বমি বমি ভাব, বমি, পেশীতে ব্যথা হতে থাকে। গুরুতর ক্ষেত্রে ডেঙ্গু মৃত্যুর কারণ হতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এপ্রিলে বলেছিল, জলবায়ু পরিবর্তনের কারণে ডেঙ্গু এবং মশাবাহিত ভাইরাসজনিত অন্যান্য রোগ দ্রুত ছড়িয়ে পড়ছে।

শেয়ার