Bangla24.Net

শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪ , ১০ ফাল্গুন ১৪৩০

মিডিয়া ব্যক্তিত্ব কাজী শাহেদ আহমেদ আর নেই

জেমকন গ্রুপের প্রতিষ্ঠাতা এবং অধুনালুপ্ত দৈনিক আজকের কাগজের প্রকাশক ও সম্পাদক কাজী শাহেদ আহমেদ আর নেই (ইন্না লিল্লাহি

রাজিউন)। সোমবার সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে রাজধানীর একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। কাজী শাহেদ আহমেদের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছেন তার মেজ ছেলে কাজী আনিস আহমেদ।

কাজী শাহেদ আহমেদের জন্ম ১৯৪০ সালের ৭ নভেম্বর যশোরে। ইঞ্জিনিয়ারিং পাসের পর তিনি ১৪ বছর সেনাবাহিনীতে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ মিলিটারি একাডেমির প্রতিষ্ঠাকালীন প্লাটুন কমান্ডারদের একজন।

বিশিষ্ট ব্যবসায়ী, শিল্প উদ্যোক্তা ও ক্রীড়া সংগঠক কাজী শাহেদ আহমেদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে দেশের অন্যতম শীর্ষ আবাসন প্রতিষ্ঠান আমিন মোহাম্মদ গ্রুপ পরিবার। এক শোকবার্তায় মরহুমের রুহের মাগফেরাত কামনাসহ শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানানো হয়েছে এ শিল্প গ্রুপের পক্ষ থেকে।

আজকের বাংলাদেশে প্রকাশিত পত্রিকায় যে আধুনিকতার উপস্থিতি, তার শুরুই হয়েছিল কাজী শাহেদ আহমেদ প্রকাশিত ‘আজকের কাগজ’ পত্রিকার হাত ধরে, যা তৎকালীন মুক্তমত ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নেও অগ্রণী ভূমিকা পালন করেছে।

১৯৭৯ সালে ‘জেমকন গ্রুপ’ প্রতিষ্ঠার মধ্য দিয়ে তার ব্যবসায়ী জীবন শুরু। তিনি ছিলেন ‘খবরের কাগজ’ ও ‘আজকের কাগজ’-এর প্রকাশক। বন্ধ হওয়ার আগে ‘আজকের কাগজ’ পত্রিকার সম্পাদকের দায়িত্বও পালন করেন কাজী শাহে আহমেদ।

বাংলাদেশে প্রথম অর্গানিক চা বাগানের প্রতিষ্ঠাতাও তিনি। তার রয়েছে অসামান্য কিছু অলাভজনক উদ্যোগ। এসব অলাভজনক উদ্যোগের মধ্যে আছে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ ও কাজী শাহেদ ফাউন্ডেশন।

সাহিত্য পরিমণ্ডলেও তিনি সুপরিচিত কাজী শাহেদ আহমেদ। তার প্রথম গ্রন্থ ‘আমার লেখা’। এটি ১৯৯৫ সালে প্রকাশিত হয়। সে বছরই ‘ঘরে আগুন লেগেছে’ নামে তার দ্বিতীয় বই প্রকাশিত হয়। ২০১৩ সালে তার ৭৩ বছর বয়সে প্রথম উপন্যাস ‘ভৈরব’ প্রকাশিত হয়।

আত্মজীবনী ‘জীবনের শিলালিপি’ প্রকাশিত হয় ২০১৪ সালে। একই বছর প্রকাশিত হয় উপন্যাস ‘পাশা’। ২০১৭ সালে প্রকাশিত হয় উপন্যাস ‘দাঁতে কাটা পেনসিল’। ২০১৮ সালে প্রকাশিত হয় উপন্যাস ‘অপেক্ষা’। ইতিমধ্যে ইংরেজিতে অনূদিত হয়েছে ‘ভৈরব’।

শেয়ার