Bangla24.Net

বৃহস্পতিবার, ৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আত্মসমর্পণ করলেন ট্রাম্প

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ফল উল্টে দেয়ার চেষ্টার মামলায় আত্মসমর্পণ করতে জর্জিয়ার ফুলটন কাউন্টি আদালতে হাজিরা দিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জর্জিয়ার নির্বাচনে কারচুপির মামলায় বৃহস্পতিবার (২৪ আগস্ট) আত্মসমর্পণ করলে গ্রেফতার করা হয় তাকে। কিছুক্ষণের মধ্যেই তাকে ছেড়ে দেয়া হয়।

আগেই জানা ছিল এদিন আদালতে এসেছে আত্মসমর্পণ করতে যাচ্ছেন রিপাবলিকান এই নেতা। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার নিউ জার্সির বেডমিনস্টারে তার বাসা থেকে ব্যক্তিগত বিমানে চড়ে জর্জিয়ায় পৌঁছান। এরপর তার বিশাল মোটর শোভাযাত্রায় ফুলটন কাউন্টি আদালতে হাজিরা দেন।

এ সময় সাবেক প্রেসিডেন্টের আঙুলের ছাপ ও মুখমণ্ডলের ছবি (মাগশট) নেয়া হয়। যা কোনও মার্কিন প্রেসিডেন্টের ক্ষেত্রে প্রথম ঘটনা। এ বিষয়ে চরম ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন তিনি। একজন সাবেক প্রেসিডেন্টের ক্ষেত্রে এমন আচরণে অপমানজনক হিসেবে দেখছেন তিনি।

আদালতে ২০ মিনিট অবস্থান করেন। ২ লাখ মার্কিন ডলার মুচলেকায় জামিন নিশ্চিত করেন। এরপর দ্রুত আদালত ত্যাগ করতে দেখা যায় তাকে। ট্রাম্পের আত্মসমর্পণকে কেন্দ্র করে বাইরে তার সমর্থক এবং আদালতে প্রচণ্ড ভিড় লেগে যায়।

আটলান্টা বিমানবন্দর ছেড়ে যাওয়ার সময় স্বল্প সময়ের জন্য সাংবাদিকদের মুখোমুখি হন এই সাবেক মার্কিন প্রেসিডেন্ট। নিজেকে নির্দোষ দাবি করে ট্রাম্প বলেন, ‘একটি নির্বাচনকে চ্যালেঞ্জ জানানোর মতো সক্ষম হওয়া উচিত আপনার। আমি বিশ্বাস করি, এটি একটি কারচুপির নির্বাচন ছিল। আমি ভুল কিছু করিনি তা সবাই জানে।’

সোমবার রাতে তার নিজের সামাজিক মাধ্যম ট্রুথ-এ লিখেছিলেন, আপনি এটা বিশ্বাস করতে পারেন? আমি বৃহস্পতিবার গ্রেফতার হতে জর্জিয়ার আটলান্টায় যাচ্ছি।

সূত্র: সিএনএন, আল জাজিরা

 

শেয়ার