Bangla24.Net

বৃহস্পতিবার, ৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চীনে ভয়াবহ বন্যায় মৃত্যুর সংখ্যা বেড়ে ২৯

উত্তর চীনের হেবেই প্রদেশে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ২৯ জনে দাঁড়িয়েছে। শুক্রবার (১১ আগস্ট) এ তথ্য জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম। সম্প্রতি রেকর্ড পরিমাণ বৃষ্টিপাতের কারণে এই অঞ্চলে বন্যার সৃষ্টি হয়েছে। খবর এনডিটিভি।

কর্তৃপক্ষের বরাত দিয়ে রাষ্ট্রীয় সম্প্রচারকারী সিসিটিভি জানায়, মৃতদের মধ্যে ৬ জন আগে নিখোঁজ ছিলেন। বাকি নিখোঁজদের খুঁজে বের করার জন্য উদ্ধার তৎপরতা অব্যাহত রয়েছে।

এ সপ্তাহের শুরুতে কর্তৃপক্ষ জানিয়েছে, জুলাইয়ের শেষের দিকে প্রচণ্ড ঝড়বৃষ্টি ও বন্যার ফলে বেইজিংয়ে অন্তত ৩৩ জন মারা গেছেন যার মধ্যে দুজন উদ্ধারকর্মীও রয়েছেন। গত সপ্তাহে প্রবল বৃষ্টিতে উত্তর-পূর্ব জিলিন প্রদেশে এক ডজনেরও বেশি মানুষ নিহত হয়েছেন।

চীনের রাষ্ট্রীয় মিডিয়া জলাবদ্ধতা থেকে ক্ষয়ক্ষতি প্রশমিত করার জন্য সরকারের প্রচেষ্টাকে স্বাগত জানিয়েছে। কিন্তু পানি প্রথম বেড়ে যাওয়ার এক সপ্তাহ পর কিছু গ্রামবাসী এএফপিকে অভিযোগ করে বলেন, তারা বন্যা কখন আসবে সে সম্পর্কে কর্তৃপক্ষের কাছ থেকে পর্যাপ্ত সতর্কতা পায়নি।

বুধবার চীন সরকার জানায়, তারা নিম্নাঞ্চলে বন্যার মাত্রা নিয়ন্ত্রণে প্লাবিত এলাকার বাসিন্দাদের ক্ষতিপূরণ দিতে এক বিলিয়ন ইউয়ান বরাদ্দ করবে। সম্প্রতি বিশ্বজুড়ে চরম আবহাওয়ার অবনতি এবং দীর্ঘায়িত তাপপ্রবাহের কারণে লাখ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

শেয়ার