Bangla24.Net

শনিবার, ১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইসির নিয়ন্ত্রণে থাকবে ফেসবুক প্রচারণা

আগামী জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর ফেসবুকে অপপ্রচার নিয়ন্ত্রণ করবে নির্বাচন কমিশন (ইসি)। রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে বৃহস্পতিবার (৩ আগস্ট) সকাল ১১টায় ফেসবুক প্রতিনিধিদের সঙ্গে শেষে সাংবাদিকদের এ তথ্য জানান ইসির অতিরিক্ত সচিব।

তিনি বলেন, কোন ধরনের কনটেন্টে তারা (ফেসবুক) বিধি-নিষেধ আরোপ করবে। এ বিষয়ে তারা আমাদের সঙ্গে যোগাযোগ রাখবে। যোগুলো আমাদের কাছে মনে হবে নেগেটিভ প্রচারণা এবং সেগুলো নির্বাচন সংশ্লিষ্ট। ইসির নির্দেশনা মোতাবেক ফেসবুকের কনটেন্ট ব্লক করবে । নির্বাচনের থেকে এই কার্যক্রম চালানো হবে।

অতিরিক্ত সচিব আরও বলেন, ফেসবুকের একটা টিমের সঙ্গে আমরা বসেছিলাম। উনারা প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) মহোদয়ের সঙ্গেও বসেছিলেন। মূলত ফেসবুকে যে অপপ্রচার হয়, সে অপপ্রচার কিভাবে রোধ করা যায়। বিশেষ করে হেটস্পিচ, কোনো ভায়োলেশন যেগুলো হয় সে ধরনের কোনো প্রচারণা থাকলে সেগুলো তারা ডিলিট, রিমুভ করবে। ওখান থেকে তারা ব্লক করবে। কোন ধরণের অপপ্রচার- সাম্প্রদায়িকতা, ঘৃণ্য কিছু এই ধরনের অপপ্রচার তারা ব্লক করবে।

তিনি বলেন, এটা হলো প্রাথমিক একটা আলোচনা। ইসির ফোকাল পয়েন্ট ঠিক করা হবে। পরবর্তীতে তাদের সঙ্গে আলোচনা আরও হবে। যেকোনো অপপ্রচারের কনটেন্ট আমাদের সঙ্গে যোগাযোগ করে ফাইন্ড আউট করবে ফেসবুক। সিঙ্গাপুর থেকে তারা এসেছে। তারাও ফোকাল পয়েন্ট ঠিক করবে। তারপর সেভাবে যোগাযোগ হবে।

এক প্রশ্নের জবাবে অশোক কুমার দেবনাথ বলেন, আমরা আমন্ত্রণ জানাইনি তারাই যোগাযোগ করেছে। আর্থিক বিষয় নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলে পরে তারা যোগাযোগ করবে।

ইসি জানায়, ফেসবুকের প্যারেন্ট কোম্পানি মেটা’র বাংলাদেশ বিষয়ক হেড অব পাবলিক পলিসি রুজান সারওয়ারের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল সিঙ্গাপুর থেকে বাংলাদেশে এসে বৈঠক করল। এসময় সংস্থাটির আরও উপস্থিত ছিলেন এইডান হেই এবং এজিনেন ফো। অন্যদিকে, নির্বাচন কমিশনের পক্ষ থেকে অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ, আইডিইএ প্রকল্পের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েমকে এবং এনআইডি সিস্টেম ম্যানেজার মুহাম্মদ আশরাফ হোসেন উপস্থিত ছিলেন।

শেয়ার