Bangla24.Net

বুধবার, ১২ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সুনামগঞ্জে স্বাস্থ্যমন্ত্রী

মশা নিধন করলে ডেঙ্গু কমে আসবে

এ বছর বৃষ্টি ও বন্যা বেশি ছিল, ফলে মশাও বেড়েছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন,  এ কারলে ডেঙ্গু রোগীর সংখ্যাও বেড়েছে। মশা নিধন করলে ডেঙ্গু অটোমেটিক কমে আসবে।

সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার ৩১ শয্যাবিশিষ্ট হাসপাতালকে ৫০ শয্যায় উন্নতিকরণ ও নতুন ভবনের উদ্বোধন শেষে আয়োজিত সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি রোববার (৩০ জুলাই) দুপুরে এসব কথা বলেন।

তিনি আরও বলেন, এখন পর্যন্ত বাংলাদেশে দুই শতাধিক লোক ডেঙ্গুতে মারা গেছে এবং ৪০ থেকে ৪৫ হাজার লোক আক্রান্ত হয়েছেন। সরকার ডেঙ্গুর চিকিৎসায় সব ধরনের ব্যবস্থা গ্রহণ করেছে। জেলা ও উপজেলা থেকে শুরু করে বড় বড় শহর এবং মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গুর জন্য আলাদা বেডের ব্যবস্থা করা হয়েছে। ডেঙ্গুর চিকিৎসার জন্য পর্যাপ্ত স্যালাইন ও ওষুধের ব্যবস্থা রয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ডাক্তার ও নার্সদের ডেঙ্গুর জন্য বিশেষ প্রশিক্ষণ দেয়া হয়েছে। টেস্টের ফি অর্ধেক করে দেওয়া হয়েছে। ধীরে ধীরে এই ডেঙ্গুর প্রকোপ কমে আসবে এবং একসময় বাংলাদেশ থেকে ডেঙ্গু নির্মূল হয়ে যাবে। আমাদের আহ্বান, বাসার আঙিনা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন, মশা নিধন করুন।

সুধী সমাবেশে সুনামগঞ্জ-৫ আসনের এমপি মুহিবুর রহমান মানিকের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মো. খুরশীদ আলম, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাইদুর রহমান, স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল বশির আহমেদ, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ডা. শামিউল ইসলাম, সিলেট বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. শরিফুল হাসান, সুনামগঞ্জের জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী, পুলিশ সুপার মোহাম্মদ এহসান শাহ, সিভিল সার্জন ডা. আহম্মদ হোসেন প্রমুখ।

শেয়ার