Bangla24.Net

শনিবার, ১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পাসপোর্ট সূচকে পাঁচ ধাপ উন্নতি বাংলাদেশের

শক্তিশালী পাসপোর্ট সূচকে পাঁচ ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের। যুক্তরাজ্যভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান ‘হ্যানলি অ্যান্ড পার্টনার্স’ মঙ্গলবার নতুন এই সূচক প্রকাশ করেছে। সূচক অনুযায়ী, শক্তিশালী পাসপোর্টের ক্ষেত্রে বাংলাদেশ ৯৬তম তালিকায় অবস্থান করছে।

একটি নির্দিষ্ট দেশের পাসপোর্টধারীরা ভিসা ছাড়াই কতগুলো দেশে ভ্রমণ করতে পারেন তার ওপর নির্ভর করে এই সূচক তৈরি করা হয়। গত ১০ জানুয়ারি প্রকাশিত সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১০১তম। অর্থাৎ গত কয়েক মাসের মধ্যে শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশের পাঁচ ধাপ উন্নতি হয়েছে। বাংলাদেশের পাসপোর্টধারীরা ৪০টি দেশে ভিসা ছাড়া বা অন অ্যারাইভাল ভিসা দিয়ে ভ্রমণ করতে পারবেন।

নতুন এই সূচক অনুযায়ী, জাপানকে পেছনে ফেলে এবার বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট হিসেবে জায়গা করে নিয়েছে সিঙ্গাপুর। দেশটির পাসপোর্ট ধারীরা বিশ্বের ২২৭টি দেশের মধ্যে ১৯২টি দেশে ভিসামুক্ত প্রবেশের অনুমতি পাবে।

তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা জার্মানি, ইতালি এবং স্পেন দ্বিতীয় স্থানে রয়েছে। তাদের নাগরিকরা ১৯০টি দেশে ভিসা ছাড়াই যাওয়ার অনুমতি পাবে।

গত বছর তালিকার শীর্ষে থাকা জাপান এবার তৃতীয় স্থানে চলে গেছে। দেশটির নাগরিকরা ১৮৯টি দেশে ভিসামুক্ত প্রবেশের অনুমতি পাবে। আগে এই দেশটির নাগরিকরা ১৯৩টি দেশে ভিসামুক্ত প্রবেশের অনুমতি পেত। জাপানের সঙ্গে তৃতীয় স্থানে রয়েছে অস্ট্রিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, লুক্সেমবার্গ, দক্ষিণ কোরিয়া ও সুইডেন।

শেয়ার