Bangla24.Net

বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪ , ৮ ফাল্গুন ১৪৩০

কাঁচা মরিচের দাম বাড়লো আবারও

ফাইল ছবি

একদিন না যেতেই কাঁচা মরিচের দাম আবারও বেড়েছে। প্রতি কেজিতে বেড়েছে আরও ২০ থেকে ৪০ টাকা। খুচরা ব্যবসায়ীদের দাবি, পাইকারি বাজারে কাঁচা মরিচের সরবরাহে সংকট থাকায় দাম বেড়েছে।

বৃহস্পতিবার (৬ জুলাই) ব্যবসায়ীরা এক পোয়া (২৫০ গ্রাম) কাঁচা মরিচের দাম হাঁকাচ্ছেন ১৩০ থেকে ১৪০ টাকা। আর প্রতি কেজি বিক্রি করছেন ৫২০ থেকে ৫৫০ টাকায়। অনেক স্থানে এর চেয়েও বেশি দামে বিক্রি হচ্ছে। আবার কোথাও কোথাও মানভেদে একটু কম দামে বিক্রি হচ্ছে।

অথচ একদিন আগেও বাজারগুলোতে ব্যবসায়ীরা এক পোয়া কাঁচা মরিচের দাম হাঁকিয়েছেন ১২০ টাকা। এক কেজি নিলে ৪৮০ থেকে ৪৯০ টাকা দরে বিক্রি করেছেন তারা। ঠিক দু’দিন আগে সোমবার (৩ জুলাই) ও মঙ্গলবার (৪ জুলাই) রাজধানীতে প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হয়েছে ২০০ থেকে ২৬০ টাকায়।

বাজারে আসা জানজিদা পারুল বলেন, মরিচের দাম অনেক বেশি। দু’দিন আগে এক পোয়া কিনেছি ৬০ টাকায়। আজকে বলছে এক পোয়া ১৪০ টাকা। এটা কীভাবে সম্ভব! দেশটা কি মগের মুল্লুক পেয়েছে?

খুচরা ব্যবসায়ীরা জানান, গত সোমবার ও মঙ্গলবার ভারত থেকে কাঁচা মরিচ এসেছে এই খবরে কেজিতে ৫০০ থেকে ৬০০ টাকা কমে ২০০ থেকে ২৫০ টাকা কেজি বিক্রি হয়েছে।

সম্প্রতি দেশের বাজারে কাঁচা মরিচের দাম অস্বাভাবিক হারে বেড়ে যায়। রাজধানীর কোথাও কোথাও শুরুতে ৬০০-৮০০ টাকা কেজিতে বিক্রি হতে থাকে রান্নার জন্য গুরুত্বপূর্ণ এ উপকরণটি। তবে কোনো এলাকায় এক হাজার টাকা কেজি থেকে ১২০০ টাকা কেজিতে কাঁচা মরিচ বিক্রির খবরও পাওয়া যায়। এ পরিস্থিতি মোকাবিলায় ভারত থেকে কাঁচা মরিচ আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। কৃষি মন্ত্রণালয় জানায়, বাজারকে স্থিতিশীল করতে ভারত থেকে মোট ১ লাখ টনের বেশি কাঁচা মরিচ আমদানি করা হয়।

শেয়ার