Bangla24.Net

শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪ , ১০ ফাল্গুন ১৪৩০

ঈদযাত্রায় পদ্মা সেতুতে ৮০০ কোটি ছাড়াল টোল

যানজট আর মানুষের ভিড়ে ঠাসাঠাসি, ঈদযাত্রা মানে এমন চিত্র ভেসে ওঠে চোখের সামনে। ঈদের ছুটির বেশিরভাগ সময় আসা-যাওয়ার পথেই চলে যেতো। গত এক বছরে পদ্মা সেতু দিয়ে চলাচলকারীরা ভুলতে বসেছেন সে অসহনীয় যানজট আর ভিড়ের কথা। এখন তাদের ভাবতেই অবাক লাগে যে এ যাত্রা কতোটা স্বস্তির, কতোটা আনন্দের।

পদ্মা সেতু দিয়ে ঈদ করতে বাড়ি যাচ্ছেন দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষ। ঈদে একদিকে যেমন নির্বিঘ্নে ঘরমুখো মানুষ পদ্মা সেতু দিয়ে পার হচ্ছেন তেমনি রাজস্বও বাড়ছে বলে জানিয়েছেন প্রকল্পের নির্বাহী প্রকৌশলী সৈয়দ রজ্জব আলী।

নির্বাহী প্রকৌশলী বলেন, যান চলাচল শুরুর এক বছরে পদ্মা সেতুতে টোল আদায় ৮০০ কোটি টাকা ছাড়িয়েছে। এর মধ্যে পদ্মা সেতুতে সোমবার সকাল থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ৩১ হাজার ২৯৮টি যান পারাপার হয়েছে। এতে টোল আদায় হয়েছে তিন কোটি ৬১ লাখ ৭৫ হাজার ৮০০ টাকা।

তিনি জানান, গত সোমবার পর্যন্ত টোল আদায় হয়েছে ৮০৫ কোটি ১৭ লাখ পাঁচ হাজার ৫৫০ টাকা। এ সময়ের মধ্যে যান পারাপার হয়েছে ৫৭ লাখ ২৮ হাজার ৬৫১টি।

নির্বাহী প্রকৌশলী জানান, পদ্মা সেতুর দুই পারে ১৫টি বুথ দিয়ে যানবাহন পারাপার হচ্ছে। এর মধ্যে মাওয়া প্রান্তে সাতটি ও জাজিরা প্রান্তে আটটি বুথ রয়েছে।

তিনি আরও জানান, ঈদ যাত্রায় মোটরসাইকেল পারাপারের জন্য উভয় পারেই দুটি করে চারটি লেন রয়েছে। সার্ভিস লেনে বাইক চলাচল করায় এবং টোল আদায়ে অতিরিক্ত টোল বুথ করায় অন্য যান চলাচলে কোনো বিঘ্ন সৃষ্টি হচ্ছে না। সেতুতে সব যানবাহন স্বাচ্ছন্দে চলাচল করছে।

শেয়ার